Breaking News

কিভাবে চাকুরীর প্রস্তুতি নেয়া শুরু করতে পারেন -----

চাকুরীর প্রস্তুতির শুরুতে অনেকেই বুঝে উঠতে পারেন না কি করবেন ? কিভাবে প্রস্তুতি শুরু করবেন ? এতো বেশি কিছু না ভেবে নিজের মতো প্রস্তুতি শুরু করলেই হবে । প্রথম প্রথম আপনার স্টাডির গতি একটু কম থাকলেও পরে সেটা ঠিক হয়ে যাবে । মনে রাখবেন আপনি যেখানেই পরীক্ষা দিন না কেন সেখানকার বিগত বছরের প্রশ্নগুলো আপনার জন্য বেস্ট একটি গাইডলাইন । সেখানকার বিগত বছরের প্রশ্নগুলো দেখলে আপনার একটা ধারণা হবে সেই পরীক্ষায় সাধারণত কি কি বিষয়ের ওপর কি ধরণের প্রশ্ন হয় এবং কোন বিষয়ে নাম্বার বণ্টন কত । নাম্বার বণ্টন দেখাটাও আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ, এতে আপনার প্ল্যান করতে সুবিধা হবে যে আপনি কোন বিষয় দিয়ে স্টাডি শুরু করবেন , কোন বিষয়ের প্রতি বেশি গুরুত্ব দিতে হবে ইত্যাদি । আপনি একটি খাতায় যেকোনো পরীক্ষার বিষয়গুলো আর নাম্বার বণ্টন লিখে শুরুতে নিজের মত করে একটি রুটিন করে নিতে পারেন –কোন বিষয়ে কতদিনের মাঝে মোটামুটি একটি প্রস্তুতি নিয়ে ফেলবেন । একটা নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিটা বিষয়ের যতটুকু পড়ে ফেলা যায় পড়ে ফেলবেন । পরে অন্য বিষয় শুরু করবেন । কোন নির্দিষ্ট বিষয়ের পেছনে খুব বেশি সময় ব্যয় না কড়াই ভালো । প্রতিটা বিষয়ে সমান দক্ষ হওয়ার চেষ্টা করবেন ।

এই ধরুন ২ মাস সময় নিয়ে বাংলা,ইংরেজি,গনিত,সাধারন জ্ঞান বাংলাদেশ ও আন্তর্জাতিক, বিজ্ঞান ও প্রযুক্তি, মানসিক দক্ষতা ইত্যাদি বিষয়গুলো পড়ে ফেলুন । দরকার হলে প্রতি বিষয়ে ১০ দিন করে সময় নিন, এই সময়ের মাঝে যা পারবেন পড়ে ফেলবেন, এরপর অন্য বিষয় শুরু করবেন । প্রতিটি বিষয়ে সমান পরিমাণ দক্ষ হওয়ার চেষ্টা করা উচিত । কোন নির্দিষ্ট বিষয়ে বেশি সময় দিতে গিয়ে অন্য বিষয়ে মোটেও সময় দিতে পারলেন না বিষয়টি যেন এমন কখনোও না হয় । আর শুরুতে অনেকগুলো বই নিয়ে মাথা না ঘামিয়ে প্রতিটি বিষয়ের যেকোনো একটি বই ভালমতো পড়ে ফেলার চেষ্টা করুন । যেকোনো বই মানে যেকোনো বই, বাজারের যেকোনো একটি গাইড বই দিয়েও পড়া শুরু করতে পারেন । আর বিগত বছরের প্রশ্ন দেখলে আপনি নিজেই বুঝতে পারবেন প্রতিটি বিষয় থেকে কোন টপিকগুলো গুরুত্বপূর্ণ বা কোন টপিকগুলো আগে পড়া উচিত ।
বাংলার জন্য নবম-দশম শ্রেণীর বোর্ডের বাংলা গ্রামার বই এবং সমিত্র শেখর স্যারের বাংলা বই দেখতে পারেন, ইংরেজি যেকোনো ভালো গ্রামার বই হলেই চলে ,ইংরেজিতে আপনাকে ভকেবুলারি,idioms and phrases, appropriate preposition, group verb ,translation এসব দিকে খেয়াল রাখতে হবে, সাধারণ জ্ঞান একই ভাবে আজকের বিশ্ব,নতুন বিশ্ব ইত্যাদি টাইপ যেকোনো বই থেকে দেখে নিতে পারেন, এছাড়া প্রতি মাসের কারেন্ট এফেয়ারস এর MCQ গুলো দেখতে পারেন এভাবে স্টাডি শুরু করে দিন । যেকোনো একটি বই আগে দেখুন, এরপর ডাইজেস্ট টাইপের যেকোনো বই দেখতে পারেন, অথবা শুরুতেও ডাইজেস্ট টাইপ বই দেখে নিতে পারেন । মূলকথা শেখা দিয়ে কথা , পারা দিয়ে কথা, শিখতে পারলেই হল । দরকার হলে আপনার আশেপাশের সিনিয়র বা বন্ধুদের সাহায্য নিন । এভাবে নির্দিষ্ট সময় টার্গেট করে নিয়ে প্রস্তুতি নেয়া শুরু করে দিন । আপনার প্রস্তুতি নিয়ে কখনোই আপনি সন্তুষ্ট হতে পারবেন না এটাই স্বাভাবিক কিন্তু এর মাঝেও চেষ্টা করতে হবে নিজেকে যতটা ভালোভাবে প্রস্তুত করে নিয়ে পরীক্ষার হলে যাওয়া যায় । আর শুধু পড়লেই হবেনা পরীক্ষার হলে সেটা ভালমতো প্রয়োগ করার দিকেও বিশেষ নজর দিতে হবে । যাইহোক যারা নতুন তারা ঘাবড়ে না গিয়ে আজ থেকেই স্টাডি শুরু করে দিন, সময় নষ্ট করবেন না আর অবশ্যই ধৈর্য ধরবেন, সহজে হতাশ হওয়া চলবে না । দেখবেন ঠিকই ভালো কিছু করেছেন, ভালো থাকবেন সবাই, Good luck guys.

No comments