Breaking News

এসএসসি রেজাল্ট ২০১৮ । এস এস সি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০১৮

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০১৮ প্রকাশিত হয়েছে। এস এস সি রেজাল্ট ২০১৮।

গত ১লা ফেব্রুয়ারি ২০১৮ তারিখে একসাথে সারা বাংলাদেশে শুরু হয়েছিল এসএসসি, দাখিল এবং ভোকেশনাল পরীক্ষা ২০১৮। যা শেষ হয়েছে গত ২৪ই ফেব্রুয়ারী ২০১৮। এখন শুধু অপেক্ষার পালা এস এস সি রেজাল্ট ২০১৮দাখিল রেজাল্ট ২০১৮ ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০১৮ এর জন্য। এবছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং এর সমমান পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যা ছিল ২০,২৬,৫৭৪ জন যা গত ২০১৭ সালে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যার থেকে প্রায় ৪ লাখ বেশি। এর মাঝে ১০,২২,৩২০ জন ছেলে এবং ১০,০৪,২৫৪ জন মেয়ে পরীক্ষার্থী এবছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। যদিও এবছর রেকর্ড সংখ্যক এসএসসি পরীক্ষার্থীর অংশগ্রহণ এর সাথে অন্য একটা রেকর্ডও হয়েছে। আর তা হল রেকর্ড সংখ্যক বিষয়ের প্রশ্নপত্র ফাঁস। যার পরিপেক্ষিতে আগামী ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় নৈব্যত্তিক প্রশ্ন তুলে দেয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ সরকার।

SSC Result 2018 – এস এস সি রেজাল্ট ২০১৮

অবশেষে ২০ লক্ষাধিক পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা এবং উৎকণ্ঠার অবসান ঘটিয়ে শিক্ষা মন্ত্রানালয় এস এস সি পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে আজ ৬ই মে। এবছর এসএসসি ও সমমানের পরীক্ষার গড় পাসের হার ৭৭.৭৭ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। ১০ বোর্ডে মোট ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন।
এবার ১০ টি শিক্ষা বোর্ডে মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ছিল ১০,২২,৩২০ জন যার মধ্যে পাস করেছে ৭,৮৪,২৪৫ জন। আর অংশগ্রহণকারী ছাত্রী ছিল ১০,০৪,২৫৪ জন। এর মধ্যে পাস করেছে ৭,৯১,৮৫৯ জন। এতে দেখা যায়, ছাত্রদের পাসের হার ৭৬.৭১ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৭৮.৮৫ শতাংশ। অর্থাৎ এবার ছাত্রদের তুলনায় ২.১৪ শতাংশ বেশি ছাত্রী এসএসসি পরীক্ষার পাশ করেছে।
অন্যদিকে, মোট জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫৫,৭০১ জন এবং ছাত্রী ৫৪,৯২৮ জন। জিপিএ-৫ পাওয়ায় ছাত্ররা ছাত্রীদের থেকে এগিয়ে আছে।

কিভাবে আপনি এসএসসি রেজাল্ট 2018 পাবেন:


আপনি দুই ভাবে এস এস সি রেজাল্ট 2018 রেজাল্ট পেতে পারেনঃ

১) মোবাইলে এস এম এস এর মাধ্যমে ফলাফল পেতে

এস এস সি (SSC result 2018) পরীক্ষার ফলাফল আপনার মোবাইলে পেতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ SSC স্পেস আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস আপনার রোল নম্বর স্পেস 2018  আর পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরণঃ SSC DHA 123456 2018  > send to 16222 ( যে কোন অপারেটর এর নাম্বার থেকে)

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের কোড নামঃ

  1. DHA – Dhaka Board
  2. BAR – Barisal Board
  3. SYL – Sylhet Board
  4. COM – Comilla Board
  5. CHI – Chittagong Board
  6. RAJ – Rajshahi Board
  7. JES – Jessore   Board
  8. DIN – Dinajpur Board
  9. MAD – Madrasah Board
  10. TEC- Technical Board
ফিরতি এসএমএস এ পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত পরীক্ষার ফলাফল। তবে গত কয়েক বছরের অভিজ্ঞতার ফলে বলা যায় এসএমএসে রেজাল্ট পেতে প্রায়ই অনেক দেরি হয়।

২) ইন্টারনেট এর মাধ্যমেঃ

ইন্টারনেটে শুধু মাত্র শিক্ষা বোর্ডের ওয়েব সাইট থেকেই ফলাফল প্রকাশিত হয়। রেজাল্ট পেতে শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে গিয়ে নিচের মত করে আপনার পরীক্ষার নাম, বোর্ড, রোল নং, রেজিস্ট্রেশন নাম্বার সহ নির্দিষ্ট ঘরে ফিল-আপ করে সাবমিট বাটনে চাপ দিন। অথবা এখান থেকেই দেখে নিন আপনার রেজাল্ট।

সকল বোর্ডের এস এস সি রেজাল্ট ২০১৮ 

বোর্ড রেজাল্টের বিকল্প ওয়েবসাইট



1 comment:

  1. সবার আগে কোন রকম সার্ভার ডাউনের ঝামেলা ছাড়াই ১০০% নিশ্চিন্তভাবে মার্কশিট সহ এসএসসি/দাখিল/ভকেশনাল রেজাল্ট ২০১৯ ডাউনলোড করতে ক্লিক করুন https://goo.gl/enjBds অথবা → http://bit.ly/2Y1TXNX

    ReplyDelete