Breaking News

ভুয়া খবর ছড়ালে বন্ধ হবে অ্যাকাউন্ট, ফেসবুকের ঘোষণা

ভুয়া খবর ছড়ানো বন্ধে আগের যেকোন সময়ের চেয়ে কঠোর অবস্থানে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। যেসব অ্যাকাউন্ট থেকে ভুয়া খবর ছড়ানো হবে, ফেসবুক কর্তৃপক্ষ সেগুলো বন্ধ করে দিবে। ইতোমধ্যেই যুক্তরাজ্যের বেশ কিছু অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে।
ভুয়া খবর শণাক্ত করতে যুক্তরাজ্যের বেশ কিছু পত্রিকায় ফেসবুক বিজ্ঞপ্তি দিয়েছে। ‍সেখানে বলা হয়েছে, ভুয়া খবর শেয়ার করলে অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হবে। কোনটি ভুয়া খবর তা শণাক্ত করতে খবরের শিরোনাম এবং ইউআরএলের দিকে বিশেষ নজর রাখতে বলা হয়েছে।
আগামী ৮ জুন যুক্তরাজ্যে সাধারণ নির্চনের আগে যাতে ফেসবুকের মাধ্যমে কোন ব্যবহারকারী ভুয়া খবর ছড়াতে না পারে, তাই ফেসবুক এই ব্যবস্থা নিয়েছে। এর আগে ফ্রান্সেও প্রায় ৩০ হাজার ভুয়া অ্যাকাউন্ট বন্ধের বিষয়ে জানিয়েছিল ফেসবুক।
সম্প্রতি অস্ট্রিয়ার একটি আদালত সেখানকার এক রাজনীতিবিদকে নিয়ে বিদ্বেষমূলক পোস্ট অপসারণের নির্দেশ দেয় ফেসবুককে। ধারনা করা হয়, আদালতের এমন আদেশের বৈশ্বিক প্রভাব পড়তে পারে।
ছদ্মনামের অ্যাকাউন্ট থেকে গ্রিন পার্টির এক নেতাকে নিয়ে বিদ্বেষমূলক পোস্ট করায় গ্রিন পার্টির পক্ষ থেকে ফেসবুকের বিরুদ্ধে মামলা করা হয়। যদিও ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে কোন মন্তব্য করেনি।

No comments