Breaking News

যারা_নতুন_বিয়ে_করবেন!!!




বেশির ভাগ ক্ষেত্রে বিয়ের সময় ছেলেরা একটা ভুল করে থাকে।আর তা হল বিয়ের সময় কাবিননামা চেক না করা।অর্থাৎ কাজী যখন কাবিন লেখা শুরু করে তখন ছেলেটা এতই লজ্জায় থাকে যে চোখ দিয়ে একটু কাবিনটা পড়ে দেখে না।ফলে কন্যা পক্ষ থেকে নিযুক্ত কাজী কন্যার সুবিধা অনুযায়ী কলাম গুলো পূরন করে থাকে। কিন্তু এ কাবিনেই আপনার ভবিষ্যতের অনেক বিষয় লুকিয়ে আছে।
কাবিন লেখার সময় কাবিনের ১৭,১৮,১৯ নং কলাম গুলো ভাল করে দেখে নিবেন।বিশেষ করে ১৮ নং কলাম।বিস্তারিত নিচে।
ইসলামী শরিয়তের বিধান অনুযায়ী স্ত্রী কখনো স্বামীকে সেচ্ছায় তালাক দিতে পারে না।কিন্তু এ সত্যটা বেশির ভাগ ছেলেরা জানে না।স্ত্রী যদি বিবাহ বিচ্ছেদ করতে চায় তাহলে তাকে পারিবারিক আদালত থেকে বিবাহ বিচ্ছেদের ডিক্রী নিতে হবে।
কিন্তু এই গ্রাউন্ড ছাড়াও আরেকটি গ্রাউন্ডে স্ত্রী
স্বামীকে তালাক দিতে পারে।আর সেটাকে বলে তালাক-ই-তৌফিজ।অর্থাৎ কাবিনের ১৮ নং কলামে যদি আপনি স্ত্রীকে এই ক্ষমতা দেন যে স্ত্রীও আপনাকে তালাক দিতে পারবে,তাহলে পরবর্তীতে স্ত্রী যে কোন সময়,যে কোন কারন ছাড়াই আপনাকে তালাক দেয়ার ক্ষমতা রাখে।
ফলে দেখা যায় অনেক দুশ্চরিত্র নারী(সবাই না) নিজের অপছন্দে বিয়ে হলে অল্প কিছুদিন পরই কোন ছাড়া স্বামীকে তালাক দেয় কিংবা পুরোনো প্রেমিকের সাথে পালিয়ে যায়।সেই সাথে দেনমোহর মামলা দায়ের করে।এতে ছেলেটার মান সম্মান আর্থিক অনেক দিকে ক্ষতি সাধন হয়।
কথা গুলো বলছিলাম এই জন্য যে,ইদানিং নারীদের পক্ষ থেকে তালাকের হার বেড়ে যায় অধিক হারে।২০১৫ সালে ঢাকা সিটি কর্পোরেশনের সালিশী বোর্ডের তথ্য মতে, মোট তালাকের ৭০ দশমিক ৮৫ ভাগ তালাক হয়েছে নারীর পক্ষ থেকে। বাকি ২৯ দশমিক ১৫ ভাগ তালাক দেয়া হয়েছে পুরুষের পক্ষ থেকে।ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের পরিসংখ্যান অনুযায়ী ২০১১ থেকে ২০১৪ সালের নভেম্বর পর্যন্ত রাজধানীতে তালাকের সংখ্যা দাঁড়িয়েছে ২৭,০০৩। এর মধ্যে স্ত্রী কর্তৃক তালাক হয়েছে ১১,৮১৩ টি এবং স্বামী কর্তৃক তালাক হয়েছে ৪,৫১৮ টি।

No comments