Breaking News

চলন্ত পৃথিবী ৯ ।। ২০১৮ সালের সংক্ষিপ্ত আবহাওয়া শিরোনাম

ফাইল ফটো
বিসমিল্লাহির রাহমানির রাহীম
Bwot চলন্ত পৃথিবী ৯
সময়কাল ২০১৮ সাল
বিষয় : ২০১৮ সালের সংক্ষিপ্ত আবহাওয়া শিরোনাম।
২০১৮ সাল শুরু হচ্ছে নতুন জলবায়ুর তৃতিয় বছর নিয়ে, আর এবছর বাংলাদেশ ও এর পার্শবর্তী এলাকার আবহাওয়ায় দেখাযাবে বেশ চরমভাবাপন্ন। জলবায়ুর ভয়ানক পরিবর্তন সহ এর বিরুপ রুপ।
শৈতপ্রবাহ : ২০১৮ সালে সারাদেশ ব্যাপি ২ টি শক্তিশালী শৈত্যপ্রবাহ দেখা দিবে, এদের ভিতরে একটি এখন দেশে চলছে যার সর্বনিম্ন তাপমাত্রা হয়তো ৯ ই জানুয়ারি +০২°সে. এর নিচে চলে যেতেপারে ( উত্তর বঙ্গের কিছু কিছু এলাকায়, আর একটি শক্তিশালী শৈত্যপ্রবাহ দেখা যেতেপারে ডিসেম্বর এর শেষ সপ্তাহে, যেখানে সর্বনিম্ন তাপমাত্রা +০৪°সে. এর আশেপাশে থাকতে পারে।

কালবৈশাখি : এবছর গতবছর অপেক্ষা একটু বেশি শক্তিশালী কালবৈশাখি ঝড় হতেপারে বাংলাদেশের অনেক এলাকায়, আর এবছর প্রথম কালবৈশাখি সময় শুরু হচ্ছে ফেবরুয়ারী মাসের প্রথম সপ্তাহে সিলেট এর পার্শবর্তী এলাকায়।
তাপপ্রবাহ : ২০১৮ সাল হতেপারে ভয়ঙ্কর তাপপ্রবাহের বছর, যা ভাংতে পারে অতিতের অনেক রেকর্ড, তাপপ্রবাহ অগ্নি, তাপপ্রবাহ, দাবানল, এই দুই তাপপ্রবাহের কবলে দেশের সর্বোচ্চ তাপমাত্রা +৪৫°সে. অতিক্রম করতেপারে, এপ্লিল ও মে মাসে। চুয়াডাঙ্গা, রাজশাহী এর পার্শবর্তী এলাকায়।
শিলাবৃষ্টি : প্রায় স্বাভাবিক শিলাবৃষ্টি থাকতেপারে এবছর।
বজ্রপাত : আপনারা ২০১৭ সালে দেশে যে ভয়াবহ বজ্রপাত দেখেছেন, জলবায়ুর পরিবর্তন এর কারনে এবছর হয়তো আরোও ভয়াবহ বজ্রপাত অপেক্ষা করছে দেশের জন্য।
ঝড় : এবছর বঙ্গোপসাগরে ৬ টি লঘুচাপ, ৬ টি নিন্মচাপ ও ৩ বা ৪ টি ঘূর্ণিঝড় সৃষ্টি হতেপারে, এদের ভিতরে ১ টি ঘূর্ণিঝড় মৌসূমী বায়ু আসার আগে ও বাকি ২ বা ৩ টি ঘূর্ণিঝড় মৌসূমী বায়ু বিদায়ের পর বঙ্গোপসাগরে সৃষ্টি হতেপারে, যাদের ভিতরে ১ টি প্রায় সুপার সাইক্লোনে পরিনত হতেপারে।
তবে এবছর স্থল নিন্মচাপ এর প্রাধাণ্য বেশি দেখা যাবে হয়তো।
১ টি ঘূর্ণিঝড় বাংলাদেশে আঘাত করতেপারে নভেম্বরে।
কালবৈশাখি টর্নেডো : মার্চ থেকে জুনের মাঝামাঝি কিশোরগঞ্জ, কুমিল্লা, সিরাজগঞ্জ, রাজশাহী, যশোর, খুলনা, ফরিদপুর ঢাকা নবাবগঞ্জ, সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও এর পার্শবর্তী এলাকায় ভয়াবহ কিছু কালবৈশাখি ঝড় ঘন্টায় ৯০ কিলোমিটার + হতেপারে ও ৩ টি টর্নেডো হতেপারে, তবে টর্নেডো কোথায় আঘাত হানবে তা এখনও বলা সম্ভব নয়।
বৃষ্টি : এবং প্রায় গতবছর এর মতো বৃষ্টি হতেপারে, তবে খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগে বৃষ্টির পরিমান বেশ বেশি হতেপারে। এবছর অধিকাংষ বৃষ্টিপাতই একটানা আকারে হতেপারে তবে সেইসঙ্গে খন্ডকালিন বৃষ্টির প্রভাবও অনেক দেখাযাবে।
মৌসূমী বায়ু : এবছর জুনের শেষ সপ্তাহে দেশে মৌসূমী বায়ুর আগমন ঘটতে পারে।
বন্যা : এবছর দেশের বিস্তির্ন এলাকায় বন্যার সমুক্ষিন হতেপারে।
** তাছাড়াও এবছরে আপনারা আবহাওয়ার অনেক অদ্ভুত রুপ দেখতে পারবেন যা কোনদিন ভাবেন্নি।
আর বিস্তারিত আবহাওয়া বার্তা জানার জন্য নিয়মিত আমাদের পেজে নজর রাখুন।
এই ১ বছরের আবহাওয়া বার্তা নিয়ে কেউ সমালোচনা না করে গতবছর ঠিক আজকের দিনে এই পেজে প্রকাশিত bwot চলন্ত পৃথিবী ৮ আবহাওয়া শিরোনাম ২০১৭ টি দেখুন তাহলে বুঝতে পারবেন bwot চলন্ত পৃথিবী ৯ আবহাওয়া শিরোনাম ২০১৮ আসলে কি।
পোস্টি না খুজে পেলে google এ গিয়ে bwot চলন্ত পৃথিবী ৮ লিখে সার্স দিন, পেয়েযাবেন সাথে সাথে।
ধন্যবাদ : পারভেজ আহমেদ পলাশ, প্রধান আবহাওয়া গবেষক বেসরকারি আবহাওয়া সংস্থা bwot weather bwot.
সার্বিক সহোযোগিতায় bwot এর সকল সদস্য ও বিষেশকরে, সৈয়দ সামিমুর রহমান, মশিয়ার রহমান জনী, মো সবুজ, আঁখি চ্যাটার্জী, প্রিতম সাহা, প্রসূণ ঘোশ।
নিয়মিত আবহাওয়া বার্তা দেখুন ও আল্লাহর রহমতে যেকোনো প্রাকৃতিক দূর্যোগ থেকে নিরাপদ থাকুন।
এখানে দেওয়া সকল পুর্বাভাস bwot এর নিজস্ব পুর্বাভাস, কারোর কাজ থেকে কপি বা নকল করা নয়।

No comments